আমিরাতে ৪৫ হাজার অবৈধ প্রবাসী বাংলাদেশিকে পাসপোর্ট প্রদান

অবৈধ অভিবাসীদের জন্য সংযুক্ত আরব আমিরাত সরকারের ঘোষিত সাধারণ ক্ষমার মেয়াদ ১ আগস্ট থেকে শুরু হয়ে গত ৩১ ডিসেম্বর শেষ হয়েছে।

এ পাঁচ মাসে প্রায় ৪৫ হাজার অবৈধ প্রবাসী বাংলাদেশিকে আরব আমিরাতে বৈধতা পেতে আবুধাবিস্থ বাংলাদেশ দূতাবাস ও দুবাই বাংলাদেশ কনস্যুলেট থেকে নতুন বা এমআরপি পাসপোর্ট প্রদান করা হয়। 
গত সোমবার আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান সাংবাদিকদের সাথে আলাপকালে এ তথ্য জানান। খবর দৈনিক ইনকিলাবের।

রাষ্ট্রদূত বলেন, মাত্র ৫ মাস সময়ের মধ্যে নিয়মিত পাসপোর্ট প্রত্যাশীদের ছাড়া অবৈধ অভিবাসীদেরই প্রায় ৪৫ হাজার বাংলাদেশিকে বৈধ করা একটা কঠিন চ্যালেঞ্জ ছিল। তিনি বলেন, প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, দূতাবাস ও কনস্যুলেটের সকল কর্মকর্তার আন্তরিক সহযোগিতার কারণেই এ বিশাল কাজটি করতে সক্ষম হয়েছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, গত ১ আগস্ট থেকে ৩১ অক্টোবর পর্যন্ত প্রথম ধাপে তিন মাস, পরে আরো এক মাস করে দু’ধাপে দু’মাস বাড়িয়ে মোট ৫ মাসের সাধারণ ক্ষমা ঘোষণা করে অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার অথবা আউট পাস নিয়ে নিজ দেশে ফিরে যাওয়ার সুযোগ করে দিয়েছিল আমিরাত সরকার।


মাইগ্রেশননিউজবিডি.কম/সাদেক ##

 

share this news to friends