‘জাতীয় শোক দিবস’ পালন করবে জাতিসংঘ

বাংলাদেশের মহান স্বাধীনতার স্থপতি, জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪৪তম শাহাদৎ বার্ষিকী স্মরণে ‘জাতীয় শোক দিবস’ পালন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘ সদর দফতর।

নিউইয়র্কের স্থানীয় সময় আগামী ১৫ আগস্ট (বৃহস্পতিবার) সন্ধ্যাতেই আলোচনা সভা ও দোয়ার আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ মিশনের চেষ্টায় এই প্রথম জাতীয় শোক দিবসের অনুষ্ঠান হচ্ছে সদর দফতরের ভেতর। এতে বিভিন্ন দেশের কূটনীতিকরাও উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন মিশনের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) নূরএলাহি মিনা। প্রবাসের বিশিষ্টজনেরাও আমন্ত্রণ পেয়েছেন। এতে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক একটি প্রামাণ্যচিত্রও প্রদর্শন করা হবে।

একইদিন সন্ধ্যা ৮টায় নিউইয়র্কে বাংলাদেশ কন্স্যুলেট ভবনের মিলনায়তনে বঙ্গবন্ধু স্মরণে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হবে। এতে সর্বস্তরের প্রবাসীদের আমন্ত্রণ জানিয়েছেন কন্সাল জেনারেল মিজ সাদিয়া ফয়জুননেসা।

এছাড়া ‘জাতীয় শোক দিবস’ উপলক্ষে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখার অনুষ্ঠান হবে স্থানীয় সময় ১৪ আগস্ট সন্ধ্যায় জ্যাকসন হাইটসে বাংলা চ্যানেলের অফিসে। এতে নিউইয়র্ক অঞ্চলে বসবাসরত মুক্তিযোদ্ধারাও স্মৃতিচারণ করবেন বলে আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক মো. আব্দুল কাদের মিয়া জানান।

উল্লেখ্য, জাতীয় শোক দিবস বাংলাদেশে পালিত একটি জাতীয় দিবস। প্রতিবছরের ১৫ আগস্ট জাতীয় ও রাষ্ট্রীয়ভাবে এ দিবসটি শোকের সাথে পালন করা হয়। এ দিবসে কালো পতাকা উত্তোলন ও বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ধানমন্ডির ৩২ নম্বরের নিজ বাসায় সেনাবাহিনীর কতিপয় বিপথগামী সেনাসদস্যের হাতে সপরিবারে নিহত হন। সেদিন তিনি ছাড়াও ঘাতকের বুলেটে নিহত হন তার স্ত্রী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব। 

এছাড়াও তাদের পরিবারের সদস্য ও আত্মীয়-স্বজনসহ নিহত হন আরো ২৬ জন। দেশের বাইরে থাকায় বেঁচে যান বঙ্গবন্ধুর বড় মেয়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা। গভীর শোক ও শ্রদ্ধায় বঙ্গবন্ধুসহ সকল সদস্যদের স্মরণ করতেই পালিত হয় জাতীয় শোক দিবস ৷

মাইগ্রেশননিউজবিডি.কম/সাদেক ##

share this news to friends