ভারত ও বাহরাইনে নতুন দূত
ছবি : মোহাম্মাদ ইমরান (বামে) ও মো. নজরুল ইসলাম।- সংগৃহিত

ভারত ও বাহরাইনে নতুন রাষ্ট্রদূত পাঠাচ্ছে সরকার। ভারতে মোহাম্মাদ ইমরানকে হাইকমিশনার এবং বাহরাইনে মো. নজরুল ইসলামকে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বিষয়টি জানিয়েছে।

ইমরান বর্তমানে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) রাষ্ট্রদূত হিসেবে কর্মরত আছেন। আর দূতাবাস উপপ্রধান হিসেবে সৌদি আরবের রিয়াদে কর্মরত আছেন মো. নজরুল। 

বর্তমানে ভারতে হাই কমিশনার রয়েছেন সাবেক পররাষ্ট্র সচিব সৈয়দ মোয়াজ্জেম আলী। তার স্থলাভিষিক্ত হবেন ইমরান। 

ইমরান ১৯৮৬ সালের বিসিএস ফরেন সার্ভিস ব্যাচের অফিসার। কর্মজীবনে তিনি কলকাতায় ডেপুটি হাই কমিশনার ছাড়াও জেদ্দা, বন, বার্লিন এবং অটোয়ায় বাংলাদেশ মিশনের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি উজবেকিস্তানের রাষ্ট্রদূত ছিলেন।

ময়মনসিংহ মেডিক্যালের ছাত্র ইমরান বিবাহিত। তিনি দু’ মেয়ের জনক। 

অন্যদিকে সৌদি আরবের রিয়াদে বাংলাদেশের ডেপুটি চিফ অব মিশন মো. নজরুল ইসলামকে বাহরাইনের রাষ্ট্রদূত করা হয়েছে। 

১৫তম বিসিএস পররাষ্ট্র ক্যাডারে যোগ দেওয়া এই কূটনীতিক এর আগে দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ইরাক, লেবাননে বিভিন্ন দায়িত্ব পালন করা ছাড়াও ওআইসিতে সহকারী স্থায়ী প্রতিনিধিও ছিলেন।

নজরুল ইসলাম পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ-পূর্ব এশিয়া, প্রশাসন, সার্ক, বিমসটেক, আইও উইং, সংসদ বিষয়ক বিভাগের বিভিন্ন পদ ছাড়াও পশ্চিম এশিয়া উইংয়ের মহাপরিচালকও ছিলেন।  

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতির ডিগ্রিধারী নজরুল ইসলাম অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব নিউ ইংল্যান্ড থেকে ‘পানি নীতি ও সুশাসন’ বিষয়ে পিএইচডিও অর্জন করেছেন। 

ব্যক্তিগত জীবনে নজরুল বিবাহিত। তার তিন সন্তান রয়েছে।

মাইগ্রেশননিউজবিডি.কম/সাদেক ## 

share this news to friends