টানা তৃতীয়বার নির্বাচিত টিউলিপ সিদ্দিক

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে টানা তৃতীয়বারের মতো নির্বাচিত হলেন বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ রিজওয়ানা সিদ্দিক। লেবার পার্টির পক্ষে উত্তর লন্ডনের হাম্পস্টিড অ্যান্ড কিলবুর্ন আসন থেকে ফের নির্বাচিত হয়েছেন তিনি। 


গতকাল বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) অনুষ্ঠিত নির্বাচনের ফল আসতে শুরু করে এদিন রাত থেকে। আজ শুক্রবার (১৩ ডিসেম্বর) পাওয়া ফলাফলে দেখা যায়, নিকটতম প্রতিদ্ব›দ্বীর দ্বিগুণেরও বেশি ভোট পেয়ে জয় পেয়েছেন টিউলিপ সিদ্দিক।


এর আগে একই এলাকা থেকে ২০১০ সালে টিউলিপ প্রথম কাউন্সিলর নির্বাচিত হন। ২০১৫ ও ২০১৭ সালে এ আসন থেকে লেবার পার্টির হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। ২০১৫ সালে ব্রিটিশ সংসদ সদস্য হিসেবে লেবার পার্টির ছায়া মন্ত্রীসভায় সংস্কৃতি, মিডিয়া ও ক্রীড়া উপমন্ত্রী মনোনীত হয়েছিলেন টিউলিপ। ২০১৭ সালে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর টিউলিপ সিদ্দিককে চাইল্ড কেয়ার এবং আর্লি এডুকেশন অল পার্টি পার্লামেন্টারি গ্রæপ (এপিপিজি) নিযুক্ত করা হয়। ২০১৫ সালে ওয়েস্টমিনিস্টারে ১০ ভালো বক্তার তালিকায় প্রথম কোনো বাঙালি এমপি হিসেবে জায়গা করে নেন তিনি। 


লন্ডনের হাম্পস্টিড অ্যান্ড কিলবুর্ন আসনটি যুক্তরাজ্যের অন্যতম প্রতিদ্ব›িদ্বতাপূর্ন একটি আসন। যুক্তরাজ্যের নির্বাচনে যেসব গুরুত্বপূর্ণ নির্বাচনী আসনের দিকে সবার নজর থাকে এর মধ্যে এ আসনটি একটি। 


এবারের নির্বাচনের প্রকাশিত ফলাফলে দেখা যায়, টিউলিপ সিদ্দিক ২৮ হাজার ৮০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী কনজারভেটিভ পার্টির জনি লুক পেয়েছেন ১৩ হাজার ৮৯২ ভোট।


এ নির্বাচনের মাধ্যমে বহুল আলোচিত ব্রেক্সিটের ভাগ্য নির্ধারিত হবে। এর আগে, ২০১৭ সালের ৮ জুন এবং ২০১৫ সালের ৭ মে ভোটগ্রহণ হয়েছিল। গতকাল ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডের মোট ৬৫০টি নির্বাচনী কেন্দ্রে স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়।


এ নির্বাচনের অধীনে মোট ৬৫০ জন সংসদ সদস্য নির্বাচন করা হবে। এ ভোটে প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ দল সরকার গঠন করলে ব্রেক্সিট সম্পন্ন হবে আর লেবার দল ক্ষমতায় গেলে ব্রেক্সিট ইস্যুতে দ্বিতীয় গণভোট হতে পারে।


মাইগ্রেশননিউজবিডি.কম/সাদেক ##

 

share this news to friends