যথাযোগ্য মর্যাদায় ভিয়েনায় জাতির পিতা বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় ভিয়েনায় জাতির পিতা বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিতভিয়েনা¯’ বাংলাদেশ দূতাবাস ও ¯’ায়ী মিশনে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন ও তাঁর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনার শুভ উদ্বোধন করা হয়।
ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে দূতাবাস প্রাঙ্গণে বিকেল সাড়ে পাঁচটায় পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে দিবসের কার্যক্রম শুরু হয়। অতঃপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা উদ্বোধন, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ও তাঁর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে প্রেরিত মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শনী এবং সবশেষে তাঁর বর্ণাঢ্য ও কর্মময় জীবনের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হয়।  

অস্ট্রিয়া প্রবাসী বাংলাদেশী বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং মুক্তিযোদ্ধাগণ সাধারণ আলোচনায় অংশগ্রহণ করেন। বক্তারা তাঁদের বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহিদ মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তাঁরা স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় জাতির পিতার দূরদর্শী নেতৃত্ব, দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী মুুক্তি সংগ্রাম এবং পাকিস্তানী কারাগার থেকে মুক্তিলাভের পর স্বদেশ প্রত্যাবর্তনের ইতিহাস তুলে ধরে বক্তব্য রাখেন। তারা স্বাধীনতাত্তোর দেশ গঠনে বঙ্গবন্ধুর অসাধারণ অবদান গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। আলোচনাপর্বে বক্তারা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের যুগান্তকারী বিভিন্ন পদক্ষেপ ও উদ্যোগ এবং দেশের সামগ্রিক উন্নয়ন ও অগ্রগতিতে তাঁর সরকারের বলিষ্ঠ নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন। 

দূতাবাসের প্রথম সচিব ও দূতালয় প্রধান জনাব মোঃ তারাজুল ইসলাম-এর সঞ্চালনায় সাধারণ আলোচনার সমাপনী বক্তব্যে বাংলাদেশ দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত জনাব মোঃ আবু জাফর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মু্িক্তযোদ্ধের সকল শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান। তিনি স্বাধীনতাপূর্ব সময়ে ও মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবিস্মরণীয় সংগ্রামী নেতৃত্ব এবং স্বাধীন বাংলাদেশের অগ্রযাত্রা ও পুনর্গঠনের জন্য জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তনের তাৎপর্য প্রবাসীদের সামনে তুলে ধরেন। তিনি বাংলাদেশের বিগত কয়েক বছরের সাফল্য ও ক্রমন্নোতির বিভিন্ন দিক তুলে ধরে প্রবাসীদের ঐক্যবদ্ধভাবে কাজ করে দেশের ক্রমবর্ধমান উন্নয়ন কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণের আহŸান জানান।

share this news to friends