মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৮২ অভিবাসী আটক

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৮২ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন পুলিশ। গতকাল বুধবার মালয়েশিয়া সময় দুপুর সাড়ে ১২টায় সেলাঙ্গর কাঁচা বাজারে দেশটির পুত্রজায়া, ফেডারেল অঞ্চল, সেলাঙ্গর এবং নেগারি সিম্বিলানের (জেপিএন) কর্মকর্তাদের উপস্থিতিতে অভিবাসন বিভাগ অভিযান চালিয়ে তাঁদের আটক করে।

ইমিগ্রেশন বিভাগের নতুন মহাপরিচালক ইন্দিরা খায়রুল দাজেমি দায়িত্ব গ্রহণের পর অবৈধ অভিবাসীদের আটকের এটিই প্রথম অভিযান। তবে এ অভিযানে কতজন বাংলাদেশি আটক হয়েছেন বুধবার রাত বাংলাদেশ সময় পৌনে ১১টা পর্যন্ত তা জানা যায়নি।

অভিযানে ২৭০ এরও বেশি বিদেশিকে পরীক্ষা করে দেখা গেছে, তাঁদের মধ্যে ৮২ জন অভিবাসন চুক্তির লঙ্ঘন করেছেন। আটক বিদেশিদের মধ্যে বাংলাদেশ, মিয়ানমার, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, ভারত ও নেপালের নাগরিক রয়েছেন। এ ছাড়া ১২৪ বিদেশি ইউএনএইচসিআর কার্ডধারী মিয়ানমারের নাগরিকও রয়েছেন।

পুত্রজায়ার অপারেশনস, ইনভেস্টিগেশন অ্যান্ড প্রসিকিউশন বিভাগের পরিচালক সরভানা কুমার বলেন, যাঁরা আটক হয়েছেন, তাঁদের বেশিরভাগেরই কাজের পারমিট ছিল না।

তিনি বলেন, পারমিট ছাড়া বিদেশি কর্মীদের সুরক্ষা ও নিয়োগের জন্য সন্দেহভাজন নিয়োগকর্তাদের শনাক্ত করা হবে। পরে নিয়োগকর্তার বিরুদ্ধে তদন্ত করা হবে। ইমিগ্রেশন রুলস অ্যান্ড রেগুলেশন লঙ্ঘন করে পাওয়া সব অবৈধ অভিবাসীকে ইমিগ্রেশন ডিটেনশন সেন্টারে আনা হবে।

এদিকে অবৈধ অভিবাসীদের ধরতে গত বছরের সেপ্টেম্বরের প্রথম থেকে শুরু হওয়া ‘অপস মেগা ৩.০’ নামের সাঁড়াশি অভিযানের অংশ হিসেবে মালয়েশিয়ায় বৈধ নথিপত্র ছাড়া অবস্থানরত বিদেশিদের ধরতে অভিযান অব্যাহত রেখেছে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 


মাইগ্রেশননিউজবিডি.কম/সাদেক

share this news to friends