হাসিনা-নাহিয়ান বৈঠক : শ্রমবাজার খুলে দেওয়ার ইঙ্গিত আমিরাতের
ছবি : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান।

পাঁচ বছরের নিষেধাজ্ঞা তুলে নিয়ে বাংলাদেশি শ্রমিকদের জন্য শ্রমবাজার খুলে দেওয়ার ইঙ্গিত দিয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। 

গতকাল রবিবার (১৭ নভেম্বর) দুবাই ওয়ার্ল্ড সেন্টারে ‘দুবাই এয়ার শো-২০১৯’-এর ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎকালে আবুধাবির যুবরাজ ও সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান এই ইঙ্গিত দেন।

বাংলাদেশি শ্রমিকদের জন্য শীঘ্রই তার দেশের শ্রমবাজার পুনরায় খুলে দেওয়ার ইঙ্গিত দিয়ে শেখ হাসিনার উদ্দেশে আমিরাতের যুবরাজ নাহিয়ান বলেন, ‘আপনার পরবর্তী আমিরাত সফরকালে এ প্রশ্নটি আর করতে হবে না।’ বাংলাদেশি শ্রমিকদের জন্য আগের চেয়ে বেশি ওয়ার্ক পারমিট  দেওয়ারও ইঙ্গিত দেন আমিরাতের যুবরাজ।

সাক্ষাৎ শেষ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, ‘যুবরাজ বাংলাদেশ থেকে চাল নেওয়ারও আগ্রহ প্রকাশ করেছেন।

জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ একটি উদ্বৃত্ত চাল উৎপাদনকারী দেশ। বাংলাদেশ বিভিন্ন ধরনের চাল উৎপাদন করছে। আমরা বিভিন্ন দেশে চাল রফতানি করছি।’

যুবরাজ বলেন, ‘আমরা বাংলাদেশ থেকে সেরা মানের চাল আমদানি করতে চাই। আমাদের চাহিদা অনুযায়ী বিভিন্ন ধরনের চাল দেখার জন্য বাংলাদেশে একটি প্রতিনিধি দল পাঠাবো।’

বৈঠককালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন উপস্থিত ছিলেন। সূত্র : বাসস।

মাইগ্রেশননিউজবিডি.কম/সাদেক ##

share this news to friends