মাইগ্রেন্ট ওয়ার্কার্স সিঙ্গাপুরের উদ্যোগে অভিবাসী দিবস পালন
ছবি : অনুষ্ঠানে ছিল সাংস্কৃতিক পরিবেশনাও।- সংগৃহিত

সিঙ্গাপুরে অবস্থানকারী প্রবাসী বাংলাদেশিদের সংগঠন ‘মাইগ্রেন্ট ওয়ার্কার্স সিঙ্গাপুর’ এর উদ্যোগে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত হয়েছে। গত রবিবার (১৫ ডিসেম্বর) দেশটির পেঞ্জুরু রিক্রিয়েশন সেন্টারে স্থানীয় সময় বিকেল ৬টায় নানা কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়। উলেøখ্য, ১৮ ডিসেম্বর আন্তর্জাতিক অভিবাসী দিবস হলেও সাপ্তাহিক ছুটির সুবিধা কাজে লাগাতে তিনদিন আগেই পালন করা হয়।


অনুষ্ঠানে উপস্থাপনা করেন বাংলাদেশের উপস্থাপক ও অভিনেতা জুলহাস জুবায়ের। শুরুতে উপস্থিত দর্শকদের মাঝে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ সময়  বিজয়ীদের হাতে জাতীয় পতাকা তুলে দেওয়া হয়। পুরস্কার হিসেবে জাতীয় পতাকা পেয়ে উপস্থিত বাংলাদেশিরা আবেগে আপ্লুত হয়ে পড়েন।


মাইগ্রেন্ট ওয়ার্কার্সের সদস্য ও আয়োজক কমিটির প্রধান রিপন চৌধুরী তার স্বাগত বক্তব্যে বলেন, আমরা প্রবাসীরা একসাথে বিনোদনের জন্য আজকের এই আয়োজন করেছি। আপনাদের আনন্দ দিতে পারলেই আমাদের আয়োজন স্বার্থক হবে।


এরপর উপস্থিত অতিথি সিঙ্গাপুর বাংলাদেশ হাইকমিশনের শ্রম কল্যাণ কাউন্সিলর আতাউর রহমান বক্তব্য দেন। তিনি বলেন, প্রবাসীরা ভাইরা আপনাদের জন্য সুখবর আছে। আপনাদের বিভিন্ন কল্যাণে এই সরকার কাজ করছে। এখন প্রতিটি প্রবাসীকে বাধ্যতামূলক বীমা কর্মসূচির অন্তর্ভুক্ত করা হবে।


সামার কো-ফাউন্ডার কারি তামুরা বলেন, মাইগ্রেন্ট ওয়ার্কার্সদের এই সুন্দর আয়োজনে আমাকে আমন্ত্রণ করার জন্য আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আশা করি ভবিষতে সবসময় আপনাদের পাশে থাকব। 


অনুষ্ঠানে অন্যদের মধ্যে প্রাইম ব্যাংকের সিইও সামি আসরারও উপস্থিত ছিলেন। তিনি সবাইকে বৈধ পথে তাদের কষ্টের উপার্জিত টাকা দেশে টাকা পাঠাতে বলেন।


অতিথিদের সংক্ষিপ্ত বক্তব্যের পর ড্রিমস এরাইভড সঙ্গীত পরিবেশেন করেন। তাদের গানে উপস্থিত দর্শকরা মন ভরে উপভোগ করেন। জেমস এর জনপ্রিয় গান ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’ ও আজম খানের ‘বাংলাদেশ’ গানের মাধ্যমে উপস্থিত দর্শকদের হৃদয় ছুঁয়ে যায়। 


এরপর মাইগ্রেন্ট ড্যান্সার গ্রæপের পরিবেশনায় মুক্তিযুদ্ধ বিষয় নৃত্যনাট্য সবাইকে বিমোহিত করে। তাছাড়া তারা ‘খাইরুন লো’ গানের সাথে নৃত্য অভিনয় অভিনয় করেন। গান দুটো কোরিওগ্রাফিতে ছিলেন মাইগ্রেন্ট ড্যান্স গ্রæপের প্রধান নিজাম।


এ ছাড়া ইন্দোনেশিয়া, ফিলিপিনের অভিবাসীরা মন মাতানো গান ও নাচ পরিবেশন করেন। অনুষ্ঠান উপভোগ করতে আসা দর্শকরা বলেন, সারাদিন কাজ শেষে খুব ক্লান্ত ছিলাম। কিন্তু এই অনুষ্ঠানে আসার সব ক্লান্তি দূর হয়ে গেছে। এমন সুন্দর আয়োজনের জন্য আয়োজকদের আন্তরিক ধন্যবাদ।


অনুষ্ঠানে সিঙ্গাপুর প্রবাসী ওমর ফারুকী শিপনের ইংরেজি ভাষার বই ‘মাইগ্রেন্ট লাইফ, স্টোরিস অব রিভারিস্ট’ এর মোড়ক উন্মোচন করা হয়। 


এ ছাড়াও অনুষ্ঠানে ‘সিঙ্গাপুর মাইগ্রেন্ট ওয়ার্কার্স কবিতা প্রতিযোগিতা ২০১৯’ বিজয়ী তিন জনকে ক্রেস্ট প্রদান করা হয়। 


মাইগ্রেশননিউজবিডি.কম/সাদেক ## 

 

share this news to friends